বিড়ালের লোম কেন পড়ে এবং এর প্রতিকার কি?

বিড়ালের লোম কেন পড়ে এবং এর প্রতিকার কি?

আপনি যখন একজন বিড়ালের মালিক হন, তখন আপনি বিড়ালের চুল পড়া নিয়ে চিন্তিত হতে পারেন। চুল পড়া, বা অ্যালোপেসিয়া, এমন একটি অবস্থা যেখানে একটি বিড়ালের চুল পড়ে যায় বা বৃদ্ধি পায় না এবং এটি যে কোনও বয়সের বিড়ালের মধ্যে ঘটতে পারে। চুল পড়া আংশিক বা সম্পূর্ণ হতে পারে।

আংশিক ক্ষতি কিছু নির্দিষ্ট উপায়ে কিছু সময়ের ব্যবধানে সরিয়ে তোলা যেতে পারে। কিছু ক্ষেত্রে, চুল পড়া এক বা একাধিক নির্দিষ্ট এলাকায় স্থানান্তরিত হয় যা হট স্পট হিসাবে পরিচিত। কেন চুল পড়া ঘটছে তা সনাক্ত করতে এবং অন্তর্নিহিত কারণের চিকিত্সার জন্য মেডিকেল ডায়াগনোসিস প্রয়োজন।

পরজীবী, খাদ্য, মনস্তাত্ত্বিক কারণ, সংক্রমণ, অ্যালার্জি বা আরও গুরুতর কিছু সহ আপনার বিড়ালের চুল পড়ার কারণ হতে পারে এমন অনেকগুলি বিভিন্ন জিনিস রয়েছে। আপনার বিড়াল মাছি বা মাইট এবং দাদ জাতীয় ছত্রাকের উপদ্রব দ্বারা অত্যধিকভাবে আঁচড়াতে পারে এবং চুলের ক্ষতি করতে পারে।

স্ট্রেসের ফলে চুল পড়া স্বাভাবিক হতে পারে। পর্যাপ্ত পরিমাণের চেয়ে কম খাদ্যাভ্যাস বা খাদ্যাভ্যাসের পরিবর্তন চুল পড়ার কারণ হতে পারে। অ্যালোপেসিয়া অন্য অবস্থা বা রোগের প্রকাশও হতে পারে।

বিড়ালদের লোম /চুল পড়ার কারণ কী?

বিড়ালের লোম পড়ার কারণ
বিড়ালের লোম পড়ার কারণ

বিড়ালের চুল পড়া, যা অ্যালোপেসিয়া নামেও পরিচিত, বিভিন্ন সাধারণ কারণের জন্যএটি  হতে পারে। একবার আপনি বুঝতে পারছেন যে আপনার বিড়ালের পশম হারানোর কারণ কী, আপনি তাদের আবার আগের অবস্থায় নিতে সঠিক চিকিত্সার চেষ্টা করতে পারেন। তাদের চুল পরে যাওয়ার কারণ গুলো অন্তর্ভুক্ত:

বিড়ালের ত্বকের অবস্থা

এটা সম্ভব যে আপনার বিড়ালের সংক্রমণ হতে পারে যেমন বিড়ালের দাদ (একটি ছত্রাক সংক্রমণ), মাইট বা মাছির মতো পরজীবীর সংক্রমণ বা অ্যালার্জির কারণে বিড়ালের ত্বকের অন্য অবস্থা। যেহেতু এগুলি ত্বকে বিরক্তি সৃষ্টি করে তাই এটি শরীরে প্রবল আকারে চুলকানি তুলতে পারে এতে কিছু সময় তাদের একমুঠো লোম একসাথে আসতে পারে।

স্ট্রেস বা বেদনাদায়ক ত্বক

আপনি চাপের সময় “আপনার চুল ছিঁড়ে ফেলা” শব্দটি শুনেছেন এবং এটি বিরক্ত বিড়ালদের জন্যও সত্য হতে পারে, কারণ কখনও কখনও একটি চাপযুক্ত বিড়াল তাদের পশম বের করতে শুরু করে। আরও অস্বাভাবিকভাবে কিন্তু এটাও সম্ভব, বিড়ালরা যদি তাদের ব্যথার কারণ হয়ে থাকে, যেমন একটি জয়েন্টে ব্যথা হয়। তবে তা থেকে প্রশমিত এটি করতে পারে।

বিড়াল হরমোন

আপনার বিড়ালের মধ্যে, হরমোনের ভারসাম্যহীনতার কারণে চুল পড়াও হতে পারে। আপনার বিড়ালের চুলের বৃদ্ধির জন্য নির্দিষ্ট হরমোন দায়ী এবং এর ফলে আপনার বিড়ালের চুল পড়ার কারণও হতে পারে। এই হরমোনের উদ্বৃত্ত বা ঘাটতি হলে চুল পড়তে পারে। আপনি এটিও দেখতে পারেন যে আপনার গর্ভবতী বা স্তন্যদানকারী বিড়াল এই সময়ে তাদের হরমোনের পরিবর্তনের কারণে তাদের চুল হারায়, তবে খুব বেশি উদ্বিগ্ন হবেন না কারণ শেষ পর্যন্ত সময়ের সাথে পশম আবার বৃদ্ধি পাবে।

সাধারণ দুর্বল স্বাস্থ্য, পুষ্টি বা অন্তর্নিহিত রোগ

একটি অস্বাস্থ্যকর খাদ্য, খারাপ স্বাস্থ্য বা একটি অনাকাঙ্ক্ষিত রোগ সবই আপনার বিড়ালের চুল হারানোর কারণ হতে পারে। যেহেতু এগুলি বেশ বিস্তৃত কারণ, তাই অন্তর্নিহিত কারণ সনাক্ত করতে আপনার পশুচিকিত্সকের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।

বিড়ালদের চুল পড়ার চিকিৎসা

বিড়ালদের চুল পড়ার চিকিৎসা
বিড়ালদের চুল পড়ার চিকিৎসা

আপনার বিড়ালের চুল পড়ার জন্য নির্ধারিত চিকিৎসা পশু চিকিৎসা কর্মীরা নির্ণয় করতে সক্ষম কারণের উপর নির্ভর করবে। অ্যালোপেসিয়ার কারণের সঠিক নির্ণয়ের উপর প্রতিকারের সাফল্য অনেকাংশে নির্ভর করবে। কিছু ক্ষেত্রে, যেমন জন্মগত বা বংশগত চুল পড়া জড়িত, কোন চিকিৎসা পাওয়া যায় না। তবে কিছু সাধারণ চিকিৎসা এখানে অন্তর্ভুক্ত:

সাময়িক চিকিৎসা

অ্যালোপেসিয়ার চিকিত্সার সময় একটি টপিকাল ক্রিম প্রায়শই ব্যবহার করা হয়। কিছু ক্ষেত্রে, টপিকাল ক্রিম চুল পড়ার কারণের চিকিত্সা করতে পারে, তবে ত্বকের জ্বালার মতো লক্ষণগুলির প্রতিকারের জন্য এটি ব্যবহার করাও সাধারণ। যখন flea বা অনুরূপ সমস্যা, ছত্রাক সংক্রমণ, ত্বকের নির্দিষ্ট অবস্থা এবং ত্বকের আঘাতের কারণে চুল পড়ে, তখন এটি একটি জনপ্রিয় বিকল্প।

অ্যান্টিডিপ্রেসেন্টস বা অ্যান্টিঅ্যাংজাইটি ওষুধ

সাইকোজেনিক অ্যালোপেসিয়া বা স্ট্রেসের মতো মানসিক অবস্থার কারণে চুল পড়ার ক্ষেত্রে, বিড়ালকে সমস্যাটি মোকাবেলায় সহায়তা করার জন্য ওষুধ নির্ধারণ করা যেতে পারে। এই চিকিত্সাটি অনেক ক্ষেত্রে সফলভাবে কাজ করেছে, ওষুধ নেওয়ার সময় অতিরিক্ত মেডিকেশন দূর করে। এই চিকিত্সা ওষুধ থেকে পার্শ্বপ্রতিক্রিয়ার কিছু ঝুঁকি বহন করে, তবে সেগুলি সাধারণত গুরুতর হয় না। আচরণ পরিবর্তন এবং পরিবেশগত চাপ অপসারণ প্রায়ই এই ধরনের থেরাপির সাথে একত্রে ব্যবহৃত হয়।

অ্যান্টিহিস্টামাইনস

যখন অ্যালার্জির প্রতিক্রিয়া ত্বকের অস্বস্তি এবং চুল পড়ার কারণ হয়, তখন এই শ্রেণীর ওষুধটি অ্যালার্জেনের প্রতি শরীরের প্রতিক্রিয়া কমাতে ব্যবহার করা হবে। এই চিকিত্সাটি কম ঝুঁকি হিসাবে বিবেচিত হয় এবং অ্যালোপেসিয়ার চিকিত্সার জন্য ব্যবহৃত অন্যান্য থেরাপির সাথে মিলিত হতে পারে এমনকি যদি অ্যালার্জির প্রতিক্রিয়া নির্ণয় না করা হয়।

নির্দিষ্ট কারণের চিকিৎসা

আপনার পোষা প্রাণীর চুল ক্ষতির ফলে অন্তর্নিহিত অবস্থার জন্য অনেক অন্যান্য চিকিত্সা ব্যবহার করা যেতে পারে। সংক্রমণ, ক্যান্সার, ভারসাম্যহীনতা এবং কিছু নির্দিষ্ট অবস্থার চিকিৎসা কীভাবে আপনার পোষা প্রাণীকে প্রভাবিত করতে পারে এবং প্রস্তাবিত থেরাপির সাথে কী ঝুঁকি যুক্ত তা বোঝার জন্য আপনার পশুচিকিত্সকের সাথে কথা বলুন।

বিড়ালের স্ট্রেস লেভেল কমাতে যা করবেন

বিড়ালের স্ট্রেস লেভেল কমাতে যা করবেন
বিড়ালের স্ট্রেস লেভেল কমাতে যা করবেন

যদি আপনার বিড়ালের ল্যাবের ফলাফলগুলি সব স্বাভাবিক হয় এবং অন্যান্য কারণের কোন প্রমাণ না থাকে, তাহলে আপনি ভাবতে পারেন আপনার বিড়ালটিকে সাহায্য করার জন্য পরবর্তী কী করবেন। যেহেতু সাইকোজেনিক অ্যালোপেসিয়া স্ট্রেস, উদ্বেগ এবং হতাশার মানসিক অবস্থার উপর ভিত্তি করে, আপনার কিটির জন্য চাপ কমানোর দিকে মনোনিবেশ করুন। এখানে এটি করার কিছু উপায় রয়েছে:

  • গুরুত্বপূর্ণ এলাকায়, যেমন একটি জানালার সামনে আরোহণ পোস্ট রাখুন. এটি আপনার বিড়ালকে উচ্চ পৃষ্ঠে বিশ্রাম নেওয়ার এবং উপরে থেকে তার পরিবেশ দেখতে তার স্বাভাবিক প্রবণতা প্রকাশ করতে উত্সাহিত করতে পারে।
  • তার পরিবেশকে সমৃদ্ধ করতে এবং তাকে গোপনীয়তা দিতে, তাকে কিছু কার্ডবোর্ডের বাক্স এবং কাগজের ব্যাগে অ্যাক্সেস দিন (নিরাপত্তার জন্য হ্যান্ডলগুলি সরানো সহ)।
  • তার প্রাকৃতিক শিকারের প্রবৃত্তিকে উদ্দীপিত করতে এবং তাকে অতিরিক্ত শক্তি পেতে সাহায্য করতে পালকের কাঠির মতো ইন্টারেক্টিভ খেলনা ব্যবহার করে তার সাথে খেলুন।
  • একটি ফেলিওয়ে ডিফিউজার নিতে পারেন, যা একটি বিড়াল ফেরোমনের একটি কৃত্রিম সংস্করণ প্রকাশ করে, একটি শান্ত রাসায়নিক পদার্থ যা বিড়াল প্রাকৃতিকভাবে উত্পাদন করে।
  • সমৃদ্ধি প্রদানের অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে তাকে তার খাবারের জন্য “শিকার” করতে উত্সাহিত করার জন্য চারপাশে কিবল ছড়িয়ে দেওয়া, অ-বিষাক্ত বিড়াল ঘাস বা ক্যাটনিপ দেওয়া।

মনে রাখবেন যে একটি বিড়ালের পশম ঝরানো সারা বছরই ঘটতে পারে, তবে তারা গ্রীষ্ম এবং শরৎকালে বেশি ঝরতে থাকে, যা বিড়াল মোল্টিং (Cat Molting) ঋতু নামে পরিচিত। যদি তাদের সারা শরীর থেকে চুল পরে, তবে কোন টাকের ছোপ না থাকে, তাহলে এটা সম্পূর্ণ স্বাভাবিক এবং শীঘ্রই কেটে যাবে।

Leave a Reply

Your email address will not be published.

Main Menu