শীতকালে বিড়ালের যত্ন কিভাবে নিবেন?

শীতকালে বিড়ালের যত্ন কিভাবে নিবেন ?

আপনি যদি এক বা একাধিক বিড়ালের সাথে আপনার বাড়ি ভাগ করেন তবে আপনি জানেন তারা কীভাবে আরাম পায়। যদিও তাদের উষ্ণ রাখার জন্য তাদের একটি প্রাকৃতিক পশম কোট রয়েছে, শীতের মাসগুলিতে এটি সর্বদা যথেষ্ট নয়। আপনার যদি লোমহীন বা ছোট লোমযুক্ত বিড়াল থাকে তবে উষ্ণ থাকা আরও বড় উদ্বেগের বিষয়।

বিড়ালগুলি সাধারণত নাতিশীতোষ্ণ জলবায়ুর জন্য উপযুক্ত। তারা আবহাওয়ার আকস্মিক পরিবর্তনের জন্য সংবেদনশীল এবং ঠান্ডা অনুভব করতে পারে।

আপনাকে শীতকালে কীভাবে বিড়ালের যত্ন নিতে হয় তা জানতে হবে যাতে আপনি জানতে পারেন তাপমাত্রা কমে গেলে কী বিবেচনা করতে হবে। এর মধ্যে এই সময়ের আগে তাদের স্বাস্থ্যকে শক্তিশালী রাখার জন্য সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা অন্তর্ভুক্ত করা হবে, সেইসাথে শীতকালে কীভাবে একটি বিড়ালকে উষ্ণ রাখা যায়।

বিড়ালদের কি ঠান্ডা লাগে?

বিড়ালদের কি ঠান্ডা লাগে?
বিড়ালদের কি ঠান্ডা লাগে?

যদি না তারা খুব ছোট কেশিক বা লোমহীন জাত না হয়, বিড়ালদের সাধারণত উষ্ণ কোট থাকে। যাইহোক, তারা এখনও ঠান্ডা পেতে পারেন। উদাহরণস্বরূপ, তারা একটি ঠান্ডা দিনে অপ্রত্যাশিতভাবে বাইরে বের হতে পারে বা আপনার বাড়ির একটি ঠান্ডা জায়গায় আটকে থাকতে পারে, যেমন বেসমেন্ট।

আপনি যদি তাপকে খুব বেশি কমিয়ে দেন বা আপনি বাইরে থাকার সময় যদি এটি অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যায় তবে তারা ঠান্ডাও হতে পারে। আপনি যখন বাড়ি থেকে বের হচ্ছেন তখন তাপ কমানোর সময় আপনার বিড়ালের আরামের কথা মাথায় রাখুন। যদি এটি বিশেষত ঠান্ডা হয় তবে আপনি এটিকে কয়েক ডিগ্রি উপরে রেখে যেতে পারেন। কারণ শীতের আবহাওয়াতে লোম থাকা সত্ত্বেও তাদের যথেষ্ট ঠান্ডা অনুভব হয়।

শীতকালে যেভাবে বিড়ালকে উষ্ণ রাখা যায়

আপনার বিড়ালের পাঞ্জা পরীক্ষা করুন

আপনার বিড়ালের পাঞ্জা পরীক্ষা করুন
আপনার বিড়ালের পাঞ্জা পরীক্ষা করুন

যখন আপনার বিড়াল বাইরে থেকে ভিতরে আসে, তখন তাদের পাঞ্জাগুলি পরীক্ষা করুন এবং কোনও রক লবণ বা রাসায়নিক অপসারণের জন্য একটি স্যাঁতসেঁতে কাপড় বা তোয়ালে দিয়ে আলতো করে মুছুন। রাস্তাগুলি লবণাক্ত বা গ্রিট করা থাকতে পারে, তাই আপনাকে এটিকে আপনার বিড়ালের পা থেকে সরিয়ে ফেলতে হবে। তুষার কামড়, লবণের জ্বালা বা অন্যান্য আঘাতের লক্ষণগুলির জন্য আপনার বিড়ালের পাঞ্জাগুলি ঘন ঘন পরীক্ষা করাও ভাল। লম্বা কেশিক বিড়ালদের ক্ষেত্রে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ তারা তাদের পায়ের আঙ্গুলের মধ্যে তুষার জমায় যা পরে বরফের বলগুলিতে পরিণত হয় যা খুব বেদনাদায়ক হতে পারে।

একটি লিটার ট্রে প্রদান

আপনার বিড়ালকে লিটার ট্রে প্রদান করুন
আপনার বিড়ালকে লিটার ট্রে প্রদান করুন

বিড়ালদের আদর্শভাবে সারা বছর একটি ইনডোর লিটার ট্রেতে অ্যাক্সেস থাকা উচিত যাতে তাদের সর্বদা নিরাপদ কোথাও থাকে এবং টয়লেটে যাওয়ার অ্যাক্সেসযোগ্য। এমনকি যদি আপনার বিড়াল সাধারণত বাইরে টয়লেটে যেতে পছন্দ করে, শীতের মাসগুলিতে আপনার তাদের একটি লিটার ট্রে দেওয়া উচিত যাতে তারা হিমায়িত তাপমাত্রায় বাইরে না গিয়ে টয়লেটে যেতে পারে। এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হতে পারে আরও বেশি বয়স্ক বিড়াল বা চিকিৎসাধীন বিড়ালদের জন্য।

তাদের প্রচুর খেলনা এবং ইনডোর ক্রিয়াকলাপ দিন

বিড়ালের প্রচুর খেলনা এবং ইনডোর ক্রিয়াকলাপ
বিড়ালের প্রচুর খেলনা এবং ইনডোর ক্রিয়াকলাপ

আবহাওয়া ঠান্ডা হওয়ার সাথে সাথে আপনার বিড়াল সম্ভবত বাড়ির ভিতরে আরও বেশি সময় কাটাতে পছন্দ করবে। নিশ্চিত করুন যে তারা বিনোদনের জন্য রাখা হয়েছে এবং তাদের সাথে খেলার জন্য প্রচুর আকর্ষণীয় খেলনা এবং গেম সরবরাহ করে প্রচুর শারীরিক ও মানসিক ব্যায়াম পেতে পারে। আপনার বিড়ালকে সক্রিয় রাখা তাদের সুস্থ রাখতেও সাহায্য করবে।

আপনার বিড়ালকে উষ্ণ এবং শুকনো রাখুন

বিড়ালকে উষ্ণ এবং শুকনো রাখুন
বিড়ালকে উষ্ণ এবং শুকনো রাখুন

বাইরে থাকার সময় আপনার বিড়াল ভিজে গেলে, একটি তোয়ালে দিয়ে আলতো করে শুকিয়ে নিন। একবার তারা ভিতরে গেলে নিশ্চিত করুন যে তাদের প্রচুর পরিমাণে উষ্ণ এবং স্নিগ্ধ জায়গা রয়েছে যা খসড়া মুক্ত যেখানে তারা কুঁকড়ে যেতে পারে। এটি বিশেষত বয়স্ক বিড়ালদের জন্য এবং আর্থ্রাইটিসের মতো মেডিকেল অবস্থার বিড়ালদের জন্য গুরুত্বপূর্ণ। যে কোনও বিড়াল যারা কম সক্রিয় হতে পারে বা কিছুটা পেশীর ওজন হারিয়েছে তাদেরও তাদের শরীরের তাপমাত্রা নিজেরাই বজায় রাখতে সমস্যা হতে পারে তাই নিশ্চিত করুন যে তাদের প্রচুর উষ্ণ, আরামদায়ক বিকল্প রয়েছে যেখানে তারা বসতি স্থাপন করতে পারে।

বাইরে আশ্রয়ের জায়গা প্রদান করুন

বিড়ালকে বাইরে আশ্রয়ের জায়গা প্রদান করুন
বিড়ালকে বাইরে আশ্রয়ের জায়গা প্রদান করুন

কিছু বিড়াল শীতকালে আরও বেশি থাকতে চাইবে, তবে প্রচুর বিড়াল এখনও তাদের খুশি মতো আসতে এবং যেতে চাইবে। আপনার বিড়ালকে বাইরের আশ্রয় দেওয়াও একটি ভাল ধারণা যাতে তাদের শুষ্ক ও উষ্ণ থাকার বিকল্প থাকে এবং ঠান্ডা আবহাওয়ার সময় বাইরে উপভোগ করা চালিয়ে যেতে পারে। এটি একটি বহিরঙ্গন আশ্রয় বা বিড়ালের ‘হাউস’, একটি উত্তাপযুক্ত বিড়াল ‘স্নাগ’ হতে পারে বা আপনি তাদের নিরাপদ বাগানের শেড বা বিড়ালের ফ্ল্যাপের অনুরূপ অ্যাক্সেস দিতে পারেন।

উষ্ণ থাকুন তবে গরম জিনিসগুলি নাগালের বাইরে রাখুন৷

বিড়ালকে উষ্ণ রাখুন তবে গরম জিনিসগুলি নাগালের বাইরে রাখুন
বিড়ালকে উষ্ণ রাখুন তবে গরম জিনিসগুলি নাগালের বাইরে রাখুন

ঘরে গরম জিনিস এবং শীতকালীন বিপদ যেমন গর্জনকারী আগুন, চুলা, গরম রেডিয়েটার, খোলা কয়লা, কাঠ এবং গ্যাসের আগুন, কাঠ পোড়ানো চুলা এবং মোমবাতিগুলির চারপাশে নজর রাখুন। আপনার বিড়ালকে কখনই খোলা শিখা এবং মোমবাতির চারপাশে একা রাখবেন না এবং যেখানেই সম্ভব নিশ্চিত করুন যে তাপের উত্সগুলি নাগালের বাইরে বা নিরাপদ দূরত্বে রাখা হয়েছে।

আপনার বিড়ালকে তাজা জলে প্রবেশাধিকার দিন

আপনার বিড়ালকে তাজা জলে প্রবেশাধিকার দিন
আপনার বিড়ালকে তাজা জলে প্রবেশাধিকার দিন

নিশ্চিত করুন যে আপনার বিড়ালটি বাড়ির ভিতরে এবং বাইরে বিশুদ্ধ জলের অ্যাক্সেস পেয়েছে। আপনার বিড়ালটি বাইরের জায়গা থেকে পান করতে পছন্দ করতে পারে তবে যদি এইগুলি জমে যায় অর্থাৎ বরফ পানিতে রূপ নেয় তবে আপনার বিড়ালটি এখনও বিশুদ্ধ জলের অ্যাক্সেস থাকা গুরুত্বপূর্ণ। যদি আপনার কাছে বাটি বা অন্যান্য আইটেম থাকে যা আপনি জানেন যে আপনার বিড়াল এটি থেকে পান করে তবে সেগুলি নিয়মিত পরিষ্কার করতে এবং যে কোনও বরফ থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।

প্রতিরোধমূলক ওষুধ এর সাহায্যে শীতকালে বিড়ালের স্বাস্থ্য রক্ষা

প্রতিরোধমূলক ওষুধ এর সাহায্যে শীতকালে বিড়ালের স্বাস্থ্য রক্ষা
প্রতিরোধমূলক ওষুধ এর সাহায্যে শীতকালে বিড়ালের স্বাস্থ্য রক্ষা

বছরের যে সময়ই হোক না কেন, শীত, বসন্ত, গ্রীষ্ম বা শরৎ, বিড়ালদের পর্যাপ্ত প্রতিরোধমূলক ওষুধ প্রয়োজন। এটি শুরু হবে যখন তারা একটি বিড়ালছানা তাদের প্রথম রাউন্ডের টিকা এবং কৃমিনাশক চিকিত্সা সহ। যাইহোক, এটি নতুন চিকিত্সা এবং টিকা বুস্টার আকারে তাদের সারা জীবন চালিয়ে যেতে হবে। আপনার বিড়ালটিকে প্রতি ৬ থেকে ১২ মাস পর পর একটি চেকআপের জন্য পশুচিকিত্সকের কাছে নিয়ে যাওয়াও স্বাস্থ্যকর অভ্যাস। সুষম পুষ্টি, একটি নিরাপদ পরিবেশ এবং পর্যাপ্ত শারীরিক ও মানসিক উদ্দীপনা আকারে আপনার তৈরি করা সাধারণ সুরক্ষাগুলির সাথে এটি কার্যকর করা উচিত।

আপনি শীতকালের ঠিক আগে তাদের চেকআপ করতে পারেন যাতে আপনি আত্মবিশ্বাসী বোধ করতে পারেন যে তাপমাত্রা কমে গেলে তারা শক্তিশালী এবং সুস্থ। তারা যেকোন প্রয়োজনীয় টিকা আপডেট করতে এবং শীতকে আরও কঠিন করে তুলতে পারে এমন যেকোন সমস্যার সমাধান করতে সক্ষম হবে। এটি প্রতি বছর আপনার বিড়াল যত বড় হয় ততই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

শীতকালে বিড়ালের খাদ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া

শীতকালে বিড়ালের খাদ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া
শীতকালে বিড়ালের খাদ্যের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া

সারা বছর ধরে একটি বিড়ালের স্বাস্থ্য অপ্টিমাইজ করার জন্য ডায়েট একটি মূল ফ্যাক্টর। শীতকালে তাদের খাদ্যাভ্যাসের দিকে বিশেষ নজর দিতে হবে। একটি বিড়ালের খাদ্য গ্রহণের ঋতুগত পরিবর্তনের উপর ২০১৪ সালের একটি গবেষণায় দেখা গেছে যে একটি বিড়ালের “গ্রীষ্মকালে গড় খাদ্য গ্রহণ শীতের মাসগুলিতে খাদ্য গ্রহণের তুলনায় প্রায় ১৫% কম”। যদিও এটি ভৌগলিক অবস্থান অনুসারে পরিবর্তিত হতে পারে, তবে বর্ধিত গ্রহণ শরীরের ওজনে একটি উল্লেখযোগ্য বৃদ্ধির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এটি পরামর্শ দেয় যে বিড়ালদের ঠান্ডা মাসগুলিতে একই স্তরে কাজ করার জন্য আরও খাবারের প্রয়োজন।

পরিশেষে, সম্পূর্ণ এবং সুষম পুষ্টি আপনার বিড়ালকে শারীরিক এবং মানসিকভাবে শক্তিশালী এবং সুস্থ থাকার জন্য প্রয়োজনীয়। তরুণ বিড়ালছানা এবং বয়স্ক প্রবীণ বিড়ালগুলি নিম্ন তাপমাত্রার জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ। আপনার পশুচিকিত্সক শুধুমাত্র আপনার বিড়াল পরীক্ষা করা উচিত নয়, কিন্তু তাদের আকার, বয়স, স্বাস্থ্যের অবস্থা এবং কোনো নির্দিষ্ট স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করা উচিত। আপনার পশুচিকিত্সক একটি বিশেষভাবে ইমিউনোকম্প্রোমাইজড বিড়ালকে ভিটামিন এবং পরিপূরক দেওয়ার পরামর্শ দিতে পারেন।

আপনাকে সতর্ক থাকতে হবে যাতে আপনার বিড়াল পর্যাপ্ত জল পান করে এবং ডিহাইড্রেশন না হয়। এর মধ্যে খেলা এবং শারীরিক উদ্দীপনা অন্তর্ভুক্ত থাকতে পারে কারণ ব্যায়ামের পরে বিড়ালদের তরল খাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

Leave a Reply

Your email address will not be published.

Main Menu